1. admin@sobsomoynarayanganj.com : admin : MD Shanto
শুক্রবার, ২৭ জানুয়ারী ২০২৩, ০৭:০৫ পূর্বাহ্ন
শিরোনাম :
জনগনের টাকায় অস্ত্র ও গুলি ক্রয় করে জনগনের বিরুদ্ধে ব্যবহার সরকার – ইসহাত সরকার কথা নয় কাজে প্রমান করেছি : এড. জুয়েল শম্ভুপুরা কর্মী সম্মেলনে আওয়ামীগের দুই গ্রুপের সংর্ঘষ আহত ১৫ রূপগঞ্জে ধর্ষণের পর শিশু হত্যা মামলায় একজনের মৃত্যুদন্ড ঝিনাইগাতীতে চাঞ্চল্যকর স্কুল ছাত্রীকে গণধর্ষণ ও হত্যা মামলার মৃত্যুদন্ডপ্রাপ্ত আসামী গ্রেপ্তার আওয়ামীলীগের প্রতিষ্ঠাতাও জিয়াউর রহমান – মোয়াজ্জেম হোসেন আলাল। জেলা আইনজীবী সমিতির নির্বাচন ২০২৩-২৪ ইং জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য পরিষদ মনোনীত পরিষদের প্যানেল পরিচিতি সভা অনুষ্ঠিত আওয়ামীলীগের প্রতিষ্ঠাতাও জিয়াউর রহমান – মোয়াজ্জেম হোসেন আলাল সোনারগাঁও থানা ও জেলা গোয়েন্দা পুলিশের যৌথ অভিযানে সংঘবদ্ধ ডাকাত দলের ৫ সদস্য গ্রেফতার ঢাবির হলে ছাত্র নির্যাতনের প্রতিবাদে মশাল মিছিল

জলবায়ু পরিবর্তনের ফলে মৃত্যুতে সবার উপরে থাকবে কলকাতা: জাতিসংঘ

  • আপডেট সময় : রবিবার, ২৭ মার্চ, ২০২২
  • ৮০ বার পঠিত

বর্তমান নিউজ.কমঃ
জলবায়ু পরিবর্তনের ফলে সমুদ্র উপকূলে অবস্থিত বিশ্বের ৮টি মেগা শহরের মধ্যে মৃত্যুর নিরিখে সবার উপরে থাকবে ভারতের কলকাতা। এছাড়া পানির স্তর বেড়ে যাওয়ায় ২০৫০ সালের মধ্যে সমুদ্র তীরে অবস্থিত বিশ্বের ২০টি ঝুঁকিপূর্ণ শহরের মধ্যে আর্থিকভাবে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে পশ্চিমবঙ্গের এই শহরটি।

সম্প্রতি জাতিসংঘের ইন্টারগভারমেন্টাল প্যানেল অন ক্লাইমেট চেঞ্জ (আইপিসিসি) প্রকাশিত এক রিপোর্টে এই বিপর্যয়ের কথা উল্লেখ করা হয়েছে।

৩৬৭৬ পৃষ্ঠার ওই রিপোর্টে বলা হয়েছে, ঝুঁকিপূর্ণ ২০টি শহরের মধ্যে ৮টিই এশিয়ার। ভারতের কলকাতা, মুম্বাইয়ের সাথে ঝুঁকিপূর্ণ পরিস্থিতিতে রয়েছে টোকিও, ওসাকা, করাচি, ম্যানিলা, তিয়ানজিন, জাকার্তার মতো এশিয়ার বড় শহরগুলো।

আইপিসিসি বলছে, বিগত কয়েক বছর ধরে কলকাতা ও তার সংলগ্ন এলাকা জলবায়ু পরিবর্তনের ফলে ধীরে ধীরে বিপর্যয়ের মুখে পড়তে শুরু করেছে। বিগত কয়েক বছরের মধ্যে অস্বাভাবিকভাবে বেড়ছে তাপমাত্রার পারদ, হারিয়েছে স্বাভাবিক বৃষ্টিপাতের গতিপ্রকৃতি। এছাড়া সমুদ্রের পানির স্তর বৃদ্ধি থেকে একধিক সাইক্লোনের মুখোমুখি হতে হয়েছে কলকাতা ও কলকাতা সংলগ্ন উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা জেলাকে।

অন্যদিকে পানির স্তর বৃদ্ধি পাওয়ায় অল্প বর্ষায় শহরে বাড়ছে জলাবদ্ধতা। একইসঙ্গে বাড়ছে ম্যালেরিয়া ও ডেঙ্গুর মতো রোগব্যাধি। এই মুহূর্তে এসব পরিস্থিতি নিয়ন্ত্রণ করা না গেলে সময়ের সাথে সাথে জলবায়ু পরিবর্তনের ফলে মানুষের মৃত্যু ও উদ্বাস্তু সমস্যা আরও বাড়বে।

আইপিসিসির ওই রিপোর্টে তীব্র আশঙ্কা প্রকাশ করে বলা হয়েছে, সাগরে যেভাবে পানি বাড়তে শুরু করেছে তাতে আগামী ২০৪০ সালের মধ্যে পশ্চিমবঙ্গের সুন্দরবন উপকূলবর্তী একাধিক এলাকা তলিয়ে যেতে পারে। কলকাতা শহর থেকে মাত্র ১০০ কিলোমিটার দূরে অবস্থিত সুন্দরবন এলাকা প্রভাবিত হলে কলকাতা শহরেও যে প্রভাব পড়বে তাতে কোনো সন্দেহ নেই।

সুন্দরবনের ঘোড়ামারা দ্বীপের উদাহরণ টেনে ওই রিপোর্টে বলা হয়েছে, জলবায়ু পরিবর্তনের ফলে বিগত কয়েক বছরে ঘোড়ামারা দ্বীপ সমুদ্রে অর্ধেকের বেশি আয়তন হারিয়েছে। বিগত কয়েক বছরে পশ্চিমবঙ্গের উপকূলবর্তী ছয়টি জেলার সঙ্গে ইতিমধ্যেই প্রায় নিয়মিত বন্যার কবলে পড়ছে কলকাতা।

এর আগে ভারতীয় আবহাওয়া দপ্তরের সূত্রে এক রিপোর্টে বলা হয়েছে, জলবায়ু পরিবর্তনের ফলে বেড়েছে সাইক্লোনের সংখ্যা। সমুদ্রপৃষ্ঠের তাপমাত্রা বৃদ্ধি পাওয়ায় বছরে একাধিক সাইক্লোনের মুখে পড়ছে পশ্চিমবঙ্গের পূর্ব মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনা, উত্তর ২৪ পরগনা এবং কলকাতা। বিগত মাত্র তিন বছরে সাইক্লোনের জেরে আর্থিক ক্ষতির পরিমাণ দাড়িয়েছে প্রায় ১৩.৫ বিলিয়ন ডলার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর
© All rights reserved © 2022 Bartoman News
Theme Customized By Theme Park BD